শতবর্ষে সত্যজিৎ


শুভ জন্মদিন সৃষ্টিকর্তা, বাংলা ছবি যেন চিরকাল মানিক ময় হয়ে বেঁচে থাকে আপামর দর্শকের হৃদয়ে।শতবর্ষেও তোমার যে অপূর্ব সৃষ্টি আমাদের মনজয় করে আছে তা যেন বাঙালির হৃদয়ে মননে, শুধুমাত্র বাঙালির কেন গোটা বিশ্বের দরবারে আরও অপরূপ মাত্রা পায়।
দেশের উদয়ন পন্ডিতরা যেন হাজার হাজার হীরক রাজার মূর্তি ধূলিসাৎ করে, ফেলুদার মগজাস্ত্রের প্রখরতা বেড়ে আরও কেস সল্ভ হয়, অপু যেন তার কাজলের কাছে ফিরে যায় মন নিয়ে প্রাণ নিয়ে, প্রত্যেক চারুলতা যেন সামাজিক বন্ধন উপেক্ষা করে তাদের অমলকে ফিরে পায়। গুপী বাঘা যেন তাদের ভ্রমণযাত্রা চালিয়ে যেতে থাকে আর গানের সমারোহে দেশে বিদেশে আনন্দের সুরধ্বনি সঞ্চার করে, তোপসে যেন এক নিমেষেই সব খেল সমাপ্ত করতে পারে। ভূতের রাজার বর যেন দেশের সাধারণ মানুষ প্রানভরে পায়,আর লালমোহন বাবুর সাহসটা highly suspicious না হয়ে cultivate করার যোগ্য হয়!প্রত্যেক মুকুল যেন সব পুরাতন ভুলে বাবা মার কোলে ফিরে আসে, প্রত্যেক আরতি যেন মহানগরের ভিড়ে হারিয়ে না যায়,বরং লড়াই চালিয়ে প্রতিষ্ঠিত হয়।
আরও অনেক রয়েছে, এই চরিত্রায়ন, এই বাস্তববাদী যুক্তি সত্যিই অদম্য, এই চরিত্রের ভিড়ে তোমার সূক্ষ মতাদর্শ যেন চিরকাল হার না মানে। শেষে একটাই কথা-
মহারাজা তোমারে সেলাম!
সত্যিই বলো, এমন রাজা কজন রাজা হয়?

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s